ওয়েব ডিজাইন কি ?

অনেকেই ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট একই দক্ষতা বা কাজ মনে করে কিন্তু ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট ভিন্ন ভিন্ন কাজ বা দক্ষতা। সাধারনত একজন ওয়েব ডিজাইনার একটি ওয়েবসাইট কে ডিজাইন করে, ওয়েবসাইটের কোন স্থানে কি থাকবে, কোন পেজে কি থাকবে ও কোথায় কি রং দিতে হবে আরো অনেক কিছু। এক কথায় একজন ওয়েব ডিজাইনার তার কল্পনা শক্তি ব্যবহার করে একটি ওয়েবসাইটের চিত্র অঙ্কন করে।

প্রত্যেক ওয়েব ডিজাইনার চাই তার কল্পনার ওয়েবসাইটকে বাস্তব রুপ দিতে তাই তিনি Client Side Language (HTML, CSS, JavaScript) ব্যবহার করে তার কল্পনার ওয়েবসাইটকে বাস্তব রুপ দিয়ে থাকে তাই অনেকেই ঐ ব্যক্তির দক্ষতা এক কথায় প্রকাশ করার জন্য ওয়েব ডিজাইনার বলে থাকে। ঐ ব্যক্তিকে ওয়েব ডিজাইনার বলা হলে ঐ ব্যক্তির দক্ষতার সঠিক মূল্যায়ন করা হয় না। প্রকৃত অর্থে তিনি একজন ওয়েব ডিজাইনার ও Front-End Developer ।

শিক্ষানবিশ ওয়েব ডেভেলপাদের উদ্দেশ্যে বলতেছি শুধু মাত্র HTML, CSS, JavaScript শিখে নিজেকে ওয়েব ডিজাইনার হিসেবে পরিচয় দেওয়ার আগে ১০০ বার চিন্তা করবেন কারণ ওয়েব ডিজাইনিং অনেক বড় একটি দক্ষতা। শুধু মাত্র HTML, CSS, JavaScript শিখে নিজেকে ওয়েব ডিজাইনার হিসেবে পরিচয় দেওয়া মানে ওয়েব টেকনোলজি সম্পর্কে অজ্ঞতা পরিচয় দেওয়া। যারা ওয়েব টেকনোলজির উপর জ্ঞান কম তারা Front-End Development বোঝেনা তাই Front-End Development কে সহজে বোঝানোর জন্য Front-End Development কে ওয়েব ডিজাইন বলে বোঝানো হয়। ওয়েব ডিজাইন সম্পর্কে অরো জানতে Wikipedia এই পেজটি ভিজিট করুন।

সহজে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে ভিজিট করুন WDguideline.com

Facebook Comments