নমস্কার, আশা করি সবাই ভাল আছেন, আজকে আমি Phishing সম্পর্কে Monipuri-IT.com এ শ্যামল দাদার একটি লেখা বাংলা অনুবাদ করে আপনাদের সামনে উপস্থাপন করতেছি, তাহলে শুরু করা যাক।

আজকে আমি  Phishing নিয়ে আলোচনা করব। Phishing হল হ্যাক করার একটি পদ্ধতি, Phishing এ মাধ্যমে হ্যাকার ভিকটিমের একাউন্টের ইউজার নাম, পাসওয়াড, আইপি ইত্যাদি তথ্য চুরি করে থাকে।

Phishing কিভাবে করা হয় ?
হ্যাকার যে ওয়েবসাইটের একাউন্ট হ্যাক করতে চাই সেটির URL (Unitorm Resouce Locator) এর সঙ্গে মিল রেখে নকল একটি ওয়েবসাইট (Phishing site) তৈরী করে, ওয়েবসাইটি দেখতে প্রায় মেইন ওয়েবসাইটের মত । যেমন- ফেইসবুকের URL হল www.facebook.com বা m.facebook.com , হ্যাকার ফেইসবুকের URL সঙ্গে মিল রেখে www.facelook.com বা  www.facebook.wapka.com,  facebook.wapka.mobi এ রকমের একটি নকল ওয়েবসাইট তৈরী করে। হ্যাকার ভিকটিমকে নকল ওয়েবসাইটির (Phishing  site) লিঙ্ক দিয়ে অনেক লোভনীয় কথা বলে। আমরা তার কথায় বিশ্বাস করে নকল ওয়েবসাইটিতে  ইউজার নাম ও পাসওয়াড দিয়ে login করার চেষ্টা করি। ইউজার নাম ও পাসওয়াড দিয়ে login এ ক্লিক করার সাথে সাথে নকল ওয়েবসাইট হ্যাকার email এ আমাদের একাউন্টের তথ্য (user name, password, email, IP address) সেন্ট করে দেয়। হ্যাকার আমাদের user name, password, email দিয়ে login করে user name, password, email পরিবর্তন করে একাউন্ট তার নিয়ন্ত্রন নিয়ে নেয়।

Phishing থেকে কিভাবে বাঁচবেন?
১. Phishing থেকে বাঁচার জন্য আজে বাজে বা অপ্রয়োজনীয় link এ ক্লিক করা থেকে বিরত থাকুন।
২. সোশ্যাল মিডিয়াতে লোভনীয় বা 18+ লিঙ্ক ক্লিক করা থেকে বিরত থাকুন।
৩. কোন ওয়েবসাইটে login করার আগে তার URL সর্ম্পেকে ভাল করে দেখে login করুন।
৪. যদি অন্যর দেওয়া link এ  login করার প্রয়োজন হলে এই (scanurl.net) ওয়েবসাইটে যান এবং অন্যের দেওয়া লিঙ্কটি  Phising ‍সাইট কিনা scan  করে দেখেনিন ।