ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন

দক্ষ ফ্রিল্যাসার হতে হলে নিচের বিষয় গুলো জানা প্রয়োজন ।

ফ্রিল্যান্সার হচ্ছে মুক্ত বা স্বাধীনচেতা একজন ব্যক্তি যিনি বি​ভিন্ন প্রতিষ্ঠানের হয়ে নিজ দক্ষতা অনুযায়ী বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। ফ্রিল্যান্সার হচ্ছে এমন একজন ব্যক্তি যিনি কোনো প্রতিষ্ঠানের সাথে কোনো প্রকার চুক্তিবদ্ধ না হয়ে স্বাধীন ভাবে কাজ করে থাকে।

আপনি বিভিন্ন কোম্পানির কাজ করতে হলে যে কোন একটি কাজ খুব ভাল ভাবে শিখতে হবে এবং কাজটির উপর দক্ষতা অর্জন কতে হবে। যেমন ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, এস ই ও ইত্যাদি।

আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান WDguidelien.com থেকে খুব সহজে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন।

আর কাজ জানলে ফ্রিল্যান্সার হওয়া যায়না, ফ্রিল্যান্সার হতে হলে কমিউনিকেশন দক্ষতা থাকতে হয়। কমিউনিকেশন দক্ষতা বলতে শুধু মাত্র কথোপকথন দক্ষতা বোঝানো হয় নাই, কমিউনিকেশন দক্ষতা বলতে আপনার Client বা Buyer কি করতে বলতেছে বা কি বলতে চাই বা কি বলার চেষ্টা করতেছে তা বোঝার দক্ষতা ও বোঝিয়ে বলার দক্ষতাকে কমিউনিকেশন বলা হয়েছে। আরো একটু বোঝিয়ে বলি, আপনার Client বা Buyer আপনাকে একটি ওয়েবসাইট তৈরী করার জন্য বলতেছে কিন্তু আপনার Client বা Buyer এর ওয়েব টেকনোলজি সম্পর্কে পরিপূর্ন জ্ঞান নাও থাকতে পারে তাকে ওয়েব টেকনোলজি বিষয় গুলো বোঝিয়ে বলে তার ওয়েবসাইটি কিভাবে তৈরী করা হবে তা বোঝিয়ে বলাই হল কমিউনিকেশন ।

ফ্রিল্যান্সিং কি ?

চাকরি যেমন একটি পেশা ঠিক তেমনি ফ্রিল্যান্সিং একটি পেশা। চাকরি করতে হলে অফিসের সকল নিয়ম মেনে চলতে হয় কিন্তু ফ্রিল্যান্সিং করলে কোন অফিসের নিয়ম মেনে চলতে হয়না ইচ্ছা হলে কাজ করবেন, না হলে করবেন না। ফ্রিল্যান্সিং সাধারনত দুভাবেই করা যায় অনলাইন এবং অফলাইন। আর যে ফ্রিল্যান্সিং করে তাকে ফ্রিল্যান্সার বলা হয়।

আউটসোর্সিং কি ?

আউট অর্থ বাহির, সোর্স অর্থ উৎস তাহলে আউটসোর্সিং অর্থ বাহিরের উৎস। নিজের কাজ অন্য কাউকে দিয়ে করিয়ে নেওয়াকে আউটসোর্সিং বলা হয়।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি ?

যার কাজ করানোর প্রয়োজন ও যে কাজ করতে ইচ্ছুক এই দুই ব্যক্তি বা কোম্পানীকে মিলিয়ে দেওয়া হল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের কাজ।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি ভাবে মুনাফা অর্জন করে ?

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে যে কাজ করায় তাকে Client বা Buyer বলা হয়। যে কাজ করাবে তাকে freelancer বলা হয়। ফ্রিল্যান্সার কাজ করে যে পারিশ্রমিক পাবে তার নির্দিষ্ট পরিমান অর্থ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কেটে নেয়। Client বা Buyer কাছ থেকে নির্দিষ্ট পরিমান অর্থ নিয়ে থাকে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কিভাবে কাজ করে ?

Client বা Buyer যে ধরনের করাবে তা বিস্তারীত লিখে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে পোষ্ট করে। freelancer কাজটি করার জন্য আবেদন করে। Client বা Buyer যাকে ভাল মনে করে তাকে দিয়ে কাজটি করিয়ে নেয়।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের ডলার কিভাবে আমার হাতে পাব ?

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের ডলার ব্যাংক একাউন্টের মাধ্যমে উত্তোলন করা যায়।

আপনি বড় বড় কোম্পানি বড় বড় কাজ করবেন তাই আপনার কাজকে নিভুল ও মান সম্মত করতে হবে। কাজ জমা বা ডেলিভারি দেওয়ার আগে আপনার কাজে ভুল আছে কিনা তা ভাল ভাবে পর্যবেক্ষন করতে হবে। কারণ আপনার সামান্য ভুলের জন্য কোম্পানির বড় ধরনের ক্ষতি হতে পারে যার জন্য আপনি খারাপ ফিটব্যাক পেতে পারেন। তাই কাজ জমা দেওয়ার আগে আপনার কাজ ভাল ভাবে দেখে নিন।

Facebook Comments