নমস্কার, আশা করি সবাই ভাল আছেন, আজকে আমি ফেইসবুক সিকিউরিটি সম্পর্কে Monipuri-IT.com এ শ্যামল দাদার একটি লেখা বাংলা অনুবাদ করে আপনাদের সামনে উপস্থাপন করতেছি। তাহলে শুরু করা যাক।

আমরা কেন ফেইসবুক সিকিউরিটি সম্পর্কে জানবেন ?
বাংলাদেশের ১০০ জন ইন্টারনেট ব্যবহারকারির মধ্যে প্রায় ১০০ জনেই ফেইবুক ব্যবহার করি, কিন্তু ফেইসবুক সিকিউরিটি সম্পর্কে না জানার কারনে অনেক বিপদের সম্মুখিন হতে পারেন। যেমন- হ্যাকার যদি আপনার ফেইবুক আইডি হ্যাক করে ধর্ম বিরুধী বা দেশ বিরুধী বিষয় নিয়ে পোষ্ট করে তাহলে অাপনার কি আবস্থা হতে পারে আপনি ভাল করে জানেন । তাই ফেইসবুক ব্যবহারকারী হিসাবে ফেইসবুক সিকিউরিটি সম্পর্কে জানার প্রয়োজন।

কিভাবে ফেইসবুক আইডি সিকিউর করবেন ?
ফেইসবুক সিকিউরিটি হাই করার জন্য যে সব কাজ করতে হবে
1 . Login approbals অন করুন।
2. Login alert অন করুন।
3 . আইডির পাসওয়াড strong করুন।
4 . যে ইমেইল বা ফোন নাম্বার দিয়ে ফেইসবুক খোলা হয়েছে সেটি হাইড করে রাখুন।
5 .  মানুষকে দেখানোর জন্য প্রফাইলে ইমেইল ও ফোন নাম্বার এড করা থেকে বিরত থাকুন।

ফেইসবুক আইডি সিকিউর করার জন্য m.facebook.com এ যান এবং নিচের নির্দেশনা মোতাবেক কাজ করুন।

কিভাবে Login approbals অন করবেন
এটি ফেইসবুকের একটি ভাল সিকিউরিটি সিস্টেম । এটি অন থাকলে হ্যাকার আপনার আইডির ইমেইল ও পাসওয়াড হ্যাক করলেও লগইন করতে পারবে না, কারণ হ্যাকার আপনার ইমেইল ও পাসওয়াড দিয়ে লগইন বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার ইমেইল বা ফোন নাম্বারে একটি approval কোড আসবে সেই কোড ফেইসবুকে সাবমিট করে ফেইসবুক লগইন করতে হবে।

Login approbals অন কারার জন্য ফেইবুকের প্রফাইলে আপনার ফোন নাম্বারটি এড করে নিন, পরে settings & privacy>security>login approvals on.enable>start setup>continue ক্লিক করলে ফোন নাম্বারে একটি কোড আসবে, কোডটি দিয়ে continue ক্লিক করুন। পরে, No thanks, require a code right away রেডিও বাটনে চেক দিয়ে close ক্লিক করুন।

কিভাবে Login alert অন করবেন
Login alert অন করে রাখুন, কারণ এতে ফেইসবুক আইডিতে লগইন করার সঙ্গে সঙ্গে ফেইসবুক আপনাকে মেসেস বা ইমেইল করে জানাবে। মোবাইল নাম্বারে Login alert করা ভাল কারণ মোবাইল সবসময় আমাদের সঙ্গে থাকে।
Login alert অন করার জন্য setting & privacy>security>login alerts>text massages edit গিয়ে মোবাইল নাম্বারের পাশের রেডিও বাটনে চেক দিয়ে save ক্লিক করুন।

কিভাবে ফেইসবুক আইডির পাসওয়াড strong করবেন
পাসওয়াড সম্পর্কে আমার একটি লেখা আছে, এই লেখাটি পড়লে আশা করি ফেইসবুক আইডির একটি  Strong পাসওয়াড দিতে পারবেন।

কেন মোবাইল নাম্বার ও ইমেইল হাইড করবেন
ইমেইল বা ফোন নাম্বার হাইড করার পেছনে অনেক কারণ রয়েছে। এটি হাইড না করলে হ্যাকাররা আমাদের ইমেইল বা ফোন নাম্বার দিয়ে ফেইসবুক লগইন করার চেষ্টা করবে। যদি কয়েকবার ভুল পাসওয়াড দিয়ে লগইন করার চেষ্টা করলে আইডি থেকে ফটো ভেরিভিকেসন চাইতে পারে, সাধারন ভাবে একটি ফেইবুক আইডিতে প্রায় ২০০-৫০০০ ফ্রেন্ড থাকে কোন ফ্রেন্ডের কোন ফটো চেনা খুব কষ্টকর।

মোবাইল নাম্বার হাইড করার জন্য profile>about>mobile.edit>privacy>edit>only me ক্লিক করুন।
ইমেইল হাইড করার জন্য
profile>about>email address.edit>privacy.edit>only me ক্লিক করুন।

কেন আপনার প্রফাইলে  ইমেইল ও ফোন নাম্বার এড  করবেন না ?
সাধারণত আমরা মানুষকে দেখানোর জন্য প্রফাইলে ইমেইল ও ফোন নাম্বার এড  করি, কিন্তু কাজটি ভুল, আমাদের এড করা ইলেইল ও ফোন নাম্বার দিয়ে লগইন করা যায়।

আরো একটি কথা, অন্যর মোবাইল বা কম্পিউটারে ফেইসবুক ব্যবহার করার পর ইমেইল ও পাসওয়াড সেইভ থাকতে পারে তাই ব্রাউজারের  পাসওয়াড ও হিস্টরি ক্লিন করতে ভুলবেন না।