এই পোষ্টটি পড়ার আগে ডমেইন কেনার আগে যে বিষয় সম্পর্কে জানা প্রয়োজন (পর্ব – এক)  পোষ্টটি পড়ার অনুরোদ রইল।

ডমেইন রেজিষ্টার করার আগে নিচের বিষয় গুলো খেয়াল না করলে অনেক সমস্যয় পরতে পারেন।

১. আপনার আগে অন্য কেউ ডমেইনটি ব্যবহার করেছে কিনা।

২. ডমেইটির ব্যাক লিঙ্ক গুগলে আছে কিনা।

আপনার পছন্দের ডমেইনটি আপনার আগে অন্য কেউ ব্যবহার করেছে কিনা জানার জন্য site:domain.com (যেমন, ‍site:ajbaj.com)  লিখে গুগলে সার্চ করুন যদি কোন ব্যাক লিঙ্কের অস্তিত্ব পান তবে বোঝে নেবেন অন্য কেউ ডমেইনটি ব্যবহার করেছে।

আপনার আগে অন্য কেউ ডমেইনটি ব্যবহার করে থাকে তবে ডমেইনটির ব্যাক লিঙ্ক গুগলের কাছে থাকবে (এই সব লিঙ্ককে ডেড লিঙ্ক বলে) আর এই ব্যাক লিঙ্কের জন্য এস ই ওতে সম্যসা হতে পারে।

এমন ও হতে পারে, আপনার পছন্দের ডমেইটি আপনার আগে অন্য কেউ ব্যবহার কররে ভুল এস ই ও করেছিল তাই  গুগল ডমেইনটিকে ব্লক করে রাখে দিতেও পারে।

তাই গুগলে ব্যাক লিঙ্কের অস্তিত্ব পেলে ডমেইনটি না কেনাই ভাল।

ডমেইন কোথা থেকে কিনবেন ?
ইন্টারনেটে ডমেইল বিক্রতা হল ICANN (Internet Corporation for Assigned Names and Numbers)। ডমেইল রেজিষ্টার করতে হলে মাস্টার কার্ড বা পেপাল একাউন্ট দিয়ে পেমেন্ট করতে হয়।

পেপাল ও মাস্টার কার্ড সারাও হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন কেনা যায়। হোস্টিং কোম্পানীতে একাউন্ট খুলে আপনার পছন্দের ডমেইনটি দাম হোস্টিং কোম্পানীকে দিলেই হবে।

হোস্টিং কোম্পানী যেভাবে ডমেইন কেনে
হোস্টিং কোম্পানী আপনার হোস্টিং একাউন্টের তথ্য (নাম ঠিকানা) আর হোস্টিং কোম্পানীর পেপাল বা মাস্টার কার্ড দিয়ে ডমেইন কেনে থাকে।

ডমেইন সিপেনেল কি ?
ডমেইন কেনার পর ডমেইন কে পরিচালনা করার জন্য একটি কন্ট্রল পেনেল দেওয়া হয় তাকেই ডমেইন সিপেলেন বলে থাকি।

হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন কিনলে যেসব সুবিদা পাবেন
হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন কিনলে মাস্টার কার্ড বা পেপালের ঝামেলা থাকেনা। আর যে হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন কিনবেন সেই কোম্পানীর হোস্টিং ব্যবহার করলে ডমেইন সম্পর্কিত কোন সমস্য হলে হোস্টিং কোম্পানী যখেষ্ট হেল্প করে।

হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন কিনলে যেসব সমস্যই পরতে পারেন
হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন কিনলে ডমেইন সম্পর্কিত কোন সমস্য হলে হোস্টিং কোম্পনীর ধরনা ধরতে হয়। এক হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন রেজিষ্টার করেছেন আর সেই ডমেইন ব্যবহার করতেছেন অন্য হোস্টিং কোম্পানীতে,  আর ডমেইনটি হ্যাক বা অন্য কোন সমস্য হলে যে হোস্টিং কোম্পানীর মাধ্যমে ডমেইন কিনেছেন সেই হোস্টিং কোম্পানী আপনাকে হেল্প করবেনা। একটু চিন্তা করুন চার বা পাঁচ বছর একটি সাইট নিয়ে কাজ করার পর সাইটি যদি হারাতে হয় এর চেয়ে কষ্ট ও ক্ষতি আর আছে বলে মনে হয় না। আর যদি হোস্টিং কোম্পানীর কাছে আপনার ডমেইনের সিপেনেল থেকে থাকে আর হোস্টিং কোম্পানী যদি বন্ধ হয়ে যায় ডমেইটি আপনি আর ব্যবহার করতে পারবেন না

শেষে কথা
ডমেইন কিনতে নিজের মাস্টার কার্ড বা পেপাল ব্যবহার করে ডমেইন কিনুন সম্ভব না হলে ভাল হোস্টিং কোম্পানীর মাধ্যমে কিনুন

নেক্সট পোষ্টে হোস্টিং কোম্পানী নিয়ে আলোচনা করব।