নমস্কার, আশা করি সবাই ভাল আছেন, আজকে আমি আপনাদের সামনে নতুন একটি টিউটরিয়াল সিরিজ নিয়ে হাজির হলাম, সিরিজটি নতুন ওয়েব মাস্টারদের জন্য যারা ডমেইন ও হোস্টিং নিতে ভয় পাচ্ছেন তাদের জন্য। আমি আশা করি আপনি এই টিউটরিয়াল সিরিজটি পড়লে ডমেইন ও হোস্টিং সম্পর্কে পরিষ্কার একটি ধারণা হবে। এই টিউটরিয়াল সিরিজে আমি ডমেইন, হোস্টিং আর সিপেনেল নিয়ে আলোচনা করব।

একজন ভাল ওয়েবমাস্টারের নিচের বিষয় সম্পর্কে জানা প্রয়োজন।

প্রথমে জানা যাক ওয়েবসাইট কি ?
ওয়েব সার্ভারে (হোস্টিং সার্ভার) রাখা ওয়েব পেইজ, ছবি, অডিও, ভিডিও ও অন্যন ফাইল গুলোকে একসাথে ওয়েবসাইট বা সাইট বলা হয়।

ওয়েবমাস্টার কি ?
যে ব্যক্তি একটি ওযেবসাইটকে সফল ভাবে ইন্টারনেটে অপারেটিং করতে পারে তাকে ওয়েবমাস্টার বলা হয়।

ডমেইন কি ?
ডমেইন হল ইন্টারনেটে নির্দিষ্ট ঠিকানা বা নাম। ডমেইন রেজিষ্টার করা মানে নির্দিষ্ট একটি IP এড্রেস রেজিষ্টার করা, কিন্তু IP এড্রেস মনে রাখা কষ্ট তাই এই IP এড্রেসের একটি নাম দেওয়া হয়, এই নামকে Domain Name (যেমন আমার ওয়েবসাইটের ডমেইন নেম teypang.com) বলা হয়, IP এড্রেস ও Domain Name এক সাথে Domain বলা হয়। প্রত্যেক ওয়েবসাইটের জন্য আলাদা আলাদা IP এড্রেস ও ডমেইন নেম থাকে, এই IP এড্রেস ও ডমেইন একটি সিস্টেম ধারা পরিচালিত হয় এই সিস্টেমকে DNS (Domain name system) বলা হয়। IP এড্রেস সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই পোষ্টটি IP address কি পড়োন।

হোস্টিং ও সিপেনেল কি ?
Hosting হল ইংরেজি শব্দ Hosting এর বাংলা অর্থ হল কোন কিছু রাখা। আপনার ওয়েবসাইটের সকল কন্টেন (ওয়েবসাইটের ছবি, অডিও, ভিডিও বা অন্যন্য ফাইল) যে কম্পিউটারে জমা থাকে তাকে ওয়েব হোস্টিং সার্ভার বলা হয়, আর ওয়েব হোস্টিং সার্ভারকে পরিচালনা করার জন্য একটি পেনেল দেওয়া হয় এই পেনেলকে কন্ট্রলপেনেল বা সিপেনেল বলা হয়। আমরা সাধারনত সিপেনেল ও ওয়েব হোস্টিং সার্ভারকে একসাথে সহজ করে হোস্টিং বলে থাকি। এই হোস্টিং সার্ভারে ওয়েবসাইটের কন্টেন (ওয়েবসাইটের ছবি, অডিও, ভিডিও বা অন্যন্য ফাইল) আপলোড করে করে ওয়েবসাইট তৈরী করতে হয়। এই হোস্টিং সার্ভার কেনে ব্যবহার করতে হয়।

ওয়েব সার্ভার কি ?
যে কম্পিউটার অন্যন্য কম্পিউটার থেতে অনুরুদ গ্রহন করে গ্রহন ক্রত অনুরোদ অনুযায়ি পুনরায় অনুরোদ পাঠাতে সক্ষম কম্পিউটারকে ওয়েব সার্ভার বলা হয়। এই প্রক্রিয়াটি সম্পর্কে বিস্তারিত জানতে IP address কি পোস্টটি পড়োন।

আজকে আর না আগামি পর্বে ডমেইন সম্পর্কে আলোচনা করব।